আজকের তারিখ: 1 June, 2020

একটি পিসি মিক্রটিক বিল্ড করার টুকিটাকি এবং সমস্থ কিছু

Ad

পিসি মিক্রটিক

পিসি মিক্রটিক

পিসি মাইক্রটিক আবার কি ? এরকম প্রশ্ন অনেকের মনে আসতেই পারে।

প্রথমে মিক্রটিক এর কোন রাউটার বোর্ড ছিলো না, এদের শুধু ছিলো রাউটার OS, এবং সেটা ইন্সটল করা যেত শুধু ডেক্সটপ কম্পিউটার এ অথবা সার্ভার এ। 
এখন অনেকেই হয়তো জানেন না যে কম খরছে একটি ১ লাখ টাকার CCR এর চেয়ে অধিক ক্ষমতা সম্পন্ন মিক্রটিক বানিয়ে ফেলা জায় ১০-৩০ হাজার টাকার মদ্যে।
এই টপিকে আমরা এই ব্যাপারে আলচনা করবো, কিভাবে আপনি একটি পিসি মিক্রটিক বিল্ড করতে পারেন এবং এক্ষেত্রে আপনার কি কি প্রয়োজন হতে পারে।

  • প্রয়োজনীয় যন্ত্রাংশ 
  • দাম এবং কোথায় পাওয়া জায়
  • লাইসেন্স
  • রাউটার OS ইন্সটল

পিসি মিক্রটিক এর প্রয়োজনীয় যন্ত্রাংশঃ

প্রথমে আমরা জেনে নেই কি কি কম্পোনেন্ট আমাদের লাগবে একটি পিসি মিক্রটিক বিল্ড করতে, 

  • একটি পুরনাঙ্গ ডেক্সটপ কম্পিউটার ( অনেক পুরনো মডেল এর হলেই হবে)
  • ২টি গিগাবিট লেন কার্ড
  • একটি SSD ড্রাইভ এবং ডিভিডি রম 
  • এবং সকল প্রসেস কমপ্লেট করার জন্যে একটি রানিং উইন্ডোজ কম্পিউটার (লিনাক্স হলেও চলবে)

পিসি মিক্রটিক এর দাম এবং কোথায় পাওয়া জায়ঃ

একটি পুরনো কম্পিউটার আপনি যেকোনো কম্পিউটার এর দোকান থেকে খুব কম খরচে কিনে নিতে পারবেন ৩-৫ হাজার টাকার মদ্যে, কিন্তু আমি আপনাকে বলবো আপনি সম্ভব হলে একটি নতুন কম্পিউটার কিনে নিন 2nd Gen এর, 2nd Gen এর একটি নতুন কম্পিউটার আপনি ১০হাজার টাকার মদ্যে পেয়ে যাবেন,

এবার লেন কার্ড কিনে নিতে পারেন বাজার থেকে আপনি ইন্টেল এর ডুয়েল লেন এর ক্লোন ভার্সন টি পাবেন ১২০০ টাকার মদ্যে, তবে আমি আপনাকে সাজেস্ট করবো TP-Link এর গিগাবিট লেন কার্ড কিনে নিতে জার দাম পরবে ৯০০ টাকা ।

একটি সলিড ড্রাইভ আপনাকে অবশ্যই কিনতে হবে, কারন এতে আপনার রাউটার OS আরামসে ৫-৭ বছর টিকে যাবে, ৬৪ গিগাবাইট এর একটি সলিড ড্রাইভ আপনি পেয়ে জেতে পারেন মাত্র ১৬০০টাকায়। তবে আপনি চাইলে ২১০০ টাকা দিয়ে ১২০ গিগাবাইট  এর একটি সলিড ড্রাইভ নিয়ে নিতে পারেন WD brand এর।

আর হে একটি ডিভিডি রম আপনার অবশ্যই লাগবে, কারন রাউটার OS ডিভিডি রম ছাড়া আপনি আপনার পিসি তে ইন্সটল করতে পারবেন না। 

একটি রানিং কম্পিউটার অবশ্যই লাগবে, কারন সেটা দিয়ে আমাদের রাউটার OS ডাউনলোড করে ডিভিডি তে বার্ন করে নিতে হবে, এ ক্ষেত্রে আপনি চাইলে আপনার বন্ধুর কম্পিউটার এর সাহায্য নিতে পারেন।

পিসি মিক্রটিক এর লাইসেন্সঃ

এবার রাউটার OS এর লাইসেন্স কিনার পালা, আপনি কোন লেভেল এর লাইসেন্স কিনবেন সেটা আপনার প্রয়োজন মত পছন্দ করে নিন, লেভেল ৪ এর একটি লাইসেন্স দিয়ে আপনি ২০০ PPPOE ইউজার নিয়ন্ত্রন করতে পারবেন এবং লেভেল ৫ এ পারবেন ৫০০, অথবা কিনে নিতে পারেন লেভেল ৬ এর। 
আবার আপনি চাইলে রাউটার OS এর ক্র্যাক Version ইন্সটল করে নিতে পারেন, আমি দেখেছি অনেক বড় বড় ISP ক্র্যাক ভার্সন ব্যাবহার করে। ক্র্যাক এর ব্যাপারে কিছু জানার থাকলে কমেন্ট করবেন।

পিসি মিক্রটিক এর রাউটার OS ইন্সটলঃ

এবার ইন্সটল করার পালা, প্রথমে আমরা মিক্রটিক এর অফিসিয়াল সাইট থেকে রাউটার OS এর ISO ফাইল ডাউনলোড করে নিবো । Download RouterOS

ডাউনলোড হয়ে গেলে একটি ডিভিডি অথবা সিডি তে বার্ন করুন, এবং মিক্রটিক এর পিসি তে লাগিয়ে বুট করুন,
বুট হয়ে গেলে আপনি ইন্সটল এর স্ক্রীন পাবেন নিচের ছবির মতন,

PC Mikrotik Install Screen

Space বার এ ক্লিক করে সিলেক্ট করে নিন সব কটা অপশন

সিলেক্ট করার পর i তে ক্লিক করুন,

এবার Y প্রেস করে আবার N এ প্রেস করুন কয়েক সেকেন্ড এর মদ্যে আপনার ইন্সটল প্রসেস কমপ্লেট হয়ে যাবে

আমাদের ইন্সটল সম্পন্ন হয়ে গেছে, এবার ডিভিডি রম থেকে ডিভিডি খুলে ফেলে রিবোট করে নিন, এবং লেন ক্যাবল লাগিয়ে Winbox এর নেইবরস থেকে রাউটার এর কন্ট্রোল প্যানেল এ চলে যান, 
রাউটার এর Default user name : admin
এবং কোন পাসওয়ার্ড নেই।

আপনার যদি কোনো প্রস্ন থাকে বা কিছু বুঝতে সমস্যা হয়ে থাকে তাহলে আপনি এখানে কমেন্ট করতে পারেন অথবা আমাদের ফেসবুক পেজ এ ম্যাসেজ করতে পারেন, অথবা email করতে পারেন support@protiva.net এ।
লাইসেন্স এর ব্যাপারে যেকোনো জিজ্ঞেসা থাকলে আমাদের জানাবেন, আর কোত্থেকে কিনবেন সেব্যাপারে জানার থাকলে বলবেন। 
লিখা ভাল লাগলে অবশ্যই শেয়ার করবেন, এবং আমাদের এই নেটওয়ার্ক ব্লগ এ সাবস্ক্রাইব করবেন জাতে করে আমারা আপনার কাছে সকল নতুন আর্টিকেল পৌঁছে দিতে পারি। 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।